প্রশ্নকারী লিখেছেন 5 years ago
আমার বয়স ১৮ আমার মাসিক আগে নিয়মিত হতো তারপর আমার Husband আমাকে No risk পিল এনে দেয় কারণ আমরা এততাড়াতাড়ি সনতান নিবনা এর জন্য তারপর ঐ পিল খাওয়ার পর মাসে দুই বার ও মাসিক হইসে তার পর ৪ মাস মাসিক বনধ থাকার পর মাসিক হয় হওয়ার পর কিছুতেই বনধ হচছিল না দেরমাস ছিল তার সাথে নিচ পেট ব্যাথা ছিল আনেক তারপর ঔষধ খেয়ে ভালো হয় আবার ৩মাস হলো হয় না এখন আমার কি করা উচিত please Help

1 Reply

ডাক্তার লিখেছেন 5 years ago
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি যে পিলের কথা উল্লেখ করেছেন তা হচ্ছে ইমার্জেন্সি পিল। সাধারনত, মাসিক ঠিক রাখার জন্য ইমার্জেন্সি পিল এর পর সাধারণ পিল চালিয়ে যেতে হয়। এছাড়া আপনি কোন জন্ম নিয়ন্ত্রক পদ্ধতি নিয়েছেন তা পরিষ্কার নয়। আপনি তল পেটে ব্যাথার জন্য কিছু ঔষধ খেয়েছেন বলছেন। কিন্তু কি ঔষধ খেয়েছেন না উল্লেখ করেন নাই।

কোন ডাক্তারের পরামর্শে খেয়ে থাকলে আবার সেই ডাক্তারের কাছে যেতে পারেন অথবা কোন গাইনি ডাক্তারের কাছে যেতে পারেন। কেননা, অনিয়মিত মাসিক এবং তলপেটে ব্যাথা অনেক কারনেই হতে পারে যেমন পি-আই-ডি। তাই প্রকৃত কারন বের করে চিকিৎসা করতে হবে। তাই দেরী না করে বি-এম-ডি-সি রেজিষ্টার্ড কোন গাইনি ডাক্তারের পরামর্শ নিন। ধন্যবাদ। ভালো থাকবেন।