প্রশ্নকারী লিখেছেন 6 years ago
হাটুর নিচ থেকে পা ঝালাপোঁড়া করে ও অবশ লাগে ৷ হাটতে কষ্ট হয়, ৪ থেকে ৫ মিনিট হাটার পর আর হাটতে পারি না ৷ আমার কোনো ডায়বেটিস নেই ৷ আমি এখন কি করবো ৷

1 Reply

ডাক্তার লিখেছেন 6 years ago
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

আপনার সমস্যা শুনে মনে হচ্ছে আপনি দীর্ঘদিন ধরে এ সমস্যায় ভুগছেন। আপনার যে বয়স তাতে এ ধরনের সমস্যা হতে পারে। পা জালাপোড়া ও অবশ লাগা অনেক কারনে হতে পারে। এটি মুলত নার্ভের সমস্যা। আমাদের মেরুদন্ডের ভিতর দিয়ে স্পাইনাল কর্ড নিচের দিকে নেমে আসে। এই কর্ড থেকে স্পাইনাল নার্ভ নামে অসংখ্য নার্ভ বের হয়ে হাত ও পায়ে চলে আসে। সায়াটিক নার্ভ এমন একটি নার্ভ যা কোমর দিয়ে পায়ের দিকে চলে আসে। অনেক সময় একটানা অনেকক্ষণ বসে থাকলে এই নার্ভের উপর চাপ পড়ে এবং এর ফলে পা অবশ লাগতে পারে।

এছাড়া নার্ভের কিছু ভিটামিন এর অভাবে এরকম হতে পারে। এছাড়াও অন্যান্য কিছু রোগ আছে যেমন ফাইব্রোমায়ালজিয়া, মাল্টিপল স্কেরোসিস, হার্নিয়েটেড ডিস্ক, টারসাল টানেল সিন্ড্রোম, ডায়াবেটিস, পেরিফেরাল আর্টারী ডিজিজ ইত্যাদি হলেও পা অবশ অবশ লাগতে পারে। যেহেতু আপনি বলছেন আপনার ডায়াবেটিস নেই, তাই কি কারনে এমন হচ্ছে তা নিশ্চিত হওয়া দরকার। এমন ও হতে পারে কিছু ভিটামিন আর ব্যায়াম এই আপনি ভালো হয়ে যেতে পারেন। আবার এমনও হতে পারে ডিস্ক হার্নিয়েশন এর মত জটিল অবস্থাও হতে পারে।

তাই দেরী না করে যতদ্রুত সম্ভব মেডিসিন বা নিউরোলজির কোন ডাক্তারের পরামর্শ নিতে হবে। মনে রাখতে হবে রোগের লক্ষন কমানোর জন্য ফার্মেসি থেকে ঔষধ কিনে খাওয়ার চেয়ে প্রকৃত রোগ চিহ্নিত করা জরুরী। তাই ডাক্তার নয় এমন কারও কথায় কান না দিয়ে বিএমডিসি রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ নিন। ধন্যবাদ।