প্রশ্নকারী লিখেছেন 5 years ago
আমার দুই মাস যাবৎ মাসিক নাকি কি যেন বলে এটা হচ্ছে না ৷ সকালের পস্রাব পরীক্ষা করলাম baby chack এর মাধ্যমে সেখানে দুটো লাল দাগ দেখা গেছে ৷ এবং কয়েক দিন যাবৎ কিছু খেতে পারছি না, মুখে রুচি নেই, বমি বমি ভাব সবসময় থাকে, শরীরে হালকা হালকা জ্বর থাকে ৷ আমি কি গর্ভবতী হয়েছি কি না বুঝতে পারছি না ৷এখন আমি কি করবো৷

1 Reply

ডাক্তার লিখেছেন 5 years ago
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। সম্ভবত আপনি প্রেগনেন্ট হয়েছেন। আপনাকে আভিনন্দন। তবে বাজারে যে সব স্ট্রিপ পাওয়া যায় তা অনেকসময় ঠিক রেজাল্ট দেয় না। তাই কনফার্ম হতে হবে যে আপনি আসলেই প্রেগন্যান্ট হয়েছেন।

আপনি অতিসত্তর নিকটস্থ কোন পারিবারিক স্বাস্থ্য ক্লিনিকে চলে যান। সেখানে আপনাকে প্রেগনেন্সি নিশ্চিত হবার জন্য কিছু পরিক্ষা করতে বলা হবে। যদি প্রেগনেন্সি নিশ্চিত হয়, তাহলে ডাক্তার আপনাকে চেক-আপ করবেন এবং কিছু ঔষধ ও পরামর্শ দিবেন যা সেবন করলে আপনার যেসব সমস্যা হচ্ছে (যাকে আমরা মর্নিং সিকনেস বলি) তা ঠিক হয়ে যাবে।

পুরো প্রেগ্নেন্সির সময়টাকে আমরা তিন ভাগে ভাগ করি। ১ম, ২য় ও ৩য় ট্রাইমেস্টার। প্রতি ভাগেই চেক-আপের জন্য আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে। ১ম ট্রাইমেস্টার খুবই গুরুত্তপূর্ন। এসময় আপনার শিশুর অংগ-প্রত্যংগ বিকশিত হয়। এ সময়ের অবহেলা শুধু আপনার শিশুরই না আপনার ও মারাত্মক ক্ষতির কারন হতে পারে। তাই আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা এবং সেইভাবে চলা।

ভালো থাকুন। ধন্যবাদ।